বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন

কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

পটুয়াখালী প্রতিনিধি / ২১ Time View
Update : বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ১০ ফুট লম্বা একটি মৃত ডলফিন ভেসে এসেছে। ডলফিনটি ইরাবতী প্রজাতির। এটির পুরো শরীরের চামড়া উঠে গেছে।

বৃহস্পতিবার (৬ জুন) দুপুর ১২টার দিকে জোয়ারে সৈকতের মিরাবাড়ি এলাকায় ডলফিনটি দেখতে পান স্থানীয় লোকজন। পরে খবর দেন কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আসাদুজ্জামান মিরাজ বলেন, জোয়ারের পানিতে ডলফিনটি ভেসে আসার পর স্থানীয় লোকজন এটিকে দেখতে পান। পরে আমাদের খবর জানালে আমরা কয়েকজন ঘটনাস্থলে যাই। সমুদ্রে জোয়ারের পানি কিছুটা কমলে বন বিভাগের সহযোগিতায় আমরা এটিকে মাটিচাপা দেব।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিসের ইকোফিস-২ অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ নষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো এভাবে মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি বিশ্বজুড়ে বিপন্ন হয়ে পড়া ইরাবতী প্রজাতির। সমুদ্রের এসব প্রাণী রক্ষায় জেলেসহ সবাইকে সচেতন হওয়ার জন্য তিনি আহ্বান জানান।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির দলনেতা রুমান ইমতিয়াজ তুষার বলেন, আমরা খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বন বিভাগকে জানাই। পরে বন বিভাগের সহায়তায় আমাদের সদস্যরা ডলফিনটি উদ্ধার করে। এখন মাটি চাপা দেয়ার ব্যবস্থা নেওয়া হচ্ছে। চলতি বছরে কুয়াকাটা সৈকতে ভেসে আসা এটি পঞ্চম মৃত ডলফিন।

এ বিষয় বন বিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, মৃত একটি ডলফিন সৈকতে ভেসে আসার খবর পেয়ে আমাদের লোক পাঠানো হয়েছে। জোয়ারের পানির চাপ কমলেই এটিকে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করা হবে।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর