শনিবার, ২২ জুন ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

পশ্চিমবঙ্গ থেকে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় থাকতে পারেন যারা

আন্তর্জাতিক ডেস্ক / ১৭ Time View
Update : শুক্রবার, ৭ জুন, ২০২৪

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্যে ১২টি পেয়েছে নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এখন প্রশ্ন উঠেছে, এই রাজ্য থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় থাকবেন কতজন।

২০১৯ সালের নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপির দখলে ছিল ১৮টি আসন। সেবার রাজ্য থেকে প্রথমে দেবশ্রী চৌধুরী ও বাবুল সুপ্রিয়কে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী করা হয়েছিল। পরবর্তী সেময়ে এই দু’জনকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে রাজ্য থেকে মোট চার জনকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী করা হয়েছিল। শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার ও জন বার্লাকে।

তবে ২০২৪ সালের নির্বাচনে পশ্চিমবঙ্গে ৬টি আসন কমেছে বিজেপির। ফলে রাজ্য থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় কতজন জায়গায় পাবে, তা নিয়ে তুমুল আলোচনা শুরু হয়েছে।

সূত্র বলছে, ২০২৪ সালে কেন্দ্রীয় মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গ থেকে মন্ত্রিত্ব পেতে পারেন দুই থেকে তিনজন। এখন কার ভাগ্যে শিঁকে ছিঁড়বে সেদিকে তাকিয়ে রাজ্যবাসী।

রাজনৈতিক বিশেষজ্ঞের মতে, বনগাঁ লোকসভা আসনে বিজেপির জয়ী প্রার্থী মতুয়া মহাসংঘের নেতা শান্তনু ঠাকুর এবারও কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গায় পেতে পারেন। প্রথমবার রাজনীতিতে এসেছেন কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাকেও কেন্দ্রীয় মন্ত্রী করার সম্ভাবনা রয়েছে।

এদিকে, বিষ্ণুপুরের সাবেক স্বামী-স্ত্রীর লড়াইয়ের সাক্ষী হয়েছিল রাজ্যবাসী। আলোচিত এই আসনে বিজয় পেয়েছেন বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ। এবার সম্ভবত তিনি মোদীর মন্ত্রিসভায় ঠাই পেতে পারেন।

রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার বালুরঘাট আসনে জয়ী হয়েছেন। তাকে রাজ্য সভাপতি পদ থেকে সরিয়ে এবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পেতে পারেন।

তবে কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান পাবে, তা এখনো স্পষ্ট নয়। কে মন্ত্রী হবেন, সেই সিদ্ধান্ত নেবে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। তবে আপাতত পশ্চিমবঙ্গের এসব নেতাকে নিয়ে চর্চা চলছে।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর