রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:০৯ অপরাহ্ন
শিরোনাম
দেশের এক কোটি মানুষ মাদকাসক্ত: স্বরাষ্ট্রমন্ত্রী আমার বাসায় কাজ করেছে, সেও এখন ৪০০ কোটি টাকার মালিক: প্রধানমন্ত্রী জাতীয় পার্টির মধ্যে দ্বিধা-বিভক্তি হতে দেব না: রওশন এরশাদ তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী ইজিবাইকের ধাক্কায় ডিউটিরত পুলিশ কনস্টেবল নিহত বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী প্রধানমন্ত্রী কোটাবিরোধী আন্দোলনকারীদের হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর অসুস্থ মানুসিকতার মানুষের সমালোচনায় কিছু যায় আসে না: প্রধানমন্ত্রী উৎসব ছাড়া বড় তারকাদের সিনেমা কানাডাকে টাইব্রেকারে হারিয়ে কোপায় তৃতীয় উরুগুয়ে

হামলা চালিয়ে গ্রিক জাহাজ ডুবিয়ে দিলো হুতি!

আন্তর্জাতিক ডেস্ক / ২৭ Time View
Update : বুধবার, ১৯ জুন, ২০২৪

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হামলায় গ্রিসের একটি জাহাজ ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। আজ বুধবার লোহিত সাগর দিয়ে যাওয়ার সময় জাহাজটি হুতিদের হামলার মুখে পড়ে।

সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, লোহিত সাগর দিয়ে ‘টিউটর’ নামক কয়লাবাহী গ্রীক জাহাজটি যাওয়ার সময় হুতি গোষ্ঠী সেটিতে হামলা চালায়। এ হামলার এক সপ্তাহ পর জাহাজটি ডুবে গেছে বলে মনে করা হচ্ছে। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে হামলার সময় ইঞ্জিনরুমে থাকা একজন ক্রু নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে।

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) নামের একটি সংস্থা জানিয়েছে, গতকাল মঙ্গলবার ‘টিউটর’ জাহাজটি সবশেষ যেখানে দেখা গিয়েছিল, তার চারপাশে ধ্বংসাবশেষ ও তেল দেখা গেছে। এ পরিস্থিতিতে অন্যান্য জাহাজকেও এই এলাকায় সতর্কতা বজায় রাখার পরামর্শ দেয়া হয়েছে।

ইউকেএমটিও একটি পর্যবেক্ষণ বিষয়ক সংস্থা। এটি গুরুত্বপূর্ণ জলপথগুলোতে মালিকদের এবং সামরিক বাহিনীর জন্য বাণিজ্যিক শিপিং পর্যবেক্ষণ ও ট্র্যাক করে থাকে।

হুতিরা ওই জাহাজটি মনুষ্যবিহীন সারফেস বোট, ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছিল।

এর আগেও হুতির হামলায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল পালাউয়ের পতাকাবাহী ইউক্রেনের মালিকানাধীন ও পোল্যান্ড-চালিত ‘ভারবেনা’ নামের একটি জাহাজ। কাঠবোঝাই জাহাজটি মালয়েশিয়া থেকে ইতালি যাওয়ার পথে হামলার শিকার হয়।

এছাড়াও চলতি বছরের মার্চে হুতির হামলায় ‘রুবিমার’ নামে সার বহনকারী একটি ব্রিটিশ জাহাজ ডুবে যায়। এবার ‘টিউটরের’ ডুবে যাওয়ার খবর এলো।

গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি বাহিনী ফিলিস্তিনে বর্বরতা শুরুর পর, পশ্চিমা বিশ্বের সমুদ্রগামী বিভিন্ন বাণিজ্যিক জাহাজে পাল্টা আক্রমণ শুরু করেছে ইয়েমেনের সামরিক গোষ্ঠী হুতি।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর