বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

শেষটা রাঙাতে তৈরি মেসি

স্পোর্টস ডেস্ক / ২৯ Time View
Update : বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪

স্প্যানিশ কিংবদন্তি ইকার ক্যাসিয়াসের রেকর্ডে ভাগ বসানোর সুযোগ আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসির। স্প্যানিশ সাবেক গোলকিপারের অধিনায়কত্বে চার বছরে চারটি আন্তর্জাতিক শিরোপা জেতে স্পেন।

মেসির সামনেও অপেক্ষা করছে অনন্য এই রেকর্ড। ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর জেতে কোপা আমেরিকার ট্রফি। ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে উৎসব করে লা ফিনালিসিমা। পরের বছর ৩৬ বছরের আক্ষেপ মিটিয়ে কাতারে জেতে বিশ্বকাপ শিরোপা। মেসি পায় অমরত্বের ছোঁয়া।
এবার আবারও কোপা জয়ের সুযোগ আর্জেন্টাইন কিংবদন্তির। বাংলাদেশ সময় শুক্রবার ভোরে আমেরিকায় শুরু হবে কোপা আমেরিকার ৪৮তম আসর। আর মেসি আছেন বলেই, এবারের কোপাকে ঘিরে এতো আগ্রহ।

১০৮ বছরের পুরোনো এই টুর্নামেন্টের এবারের আসরে খেলবে ১৬ দল। মেসির শহর মায়ামিতে ফাইনাল হবে ১৫ জুলাই। প্রিয় শহরে আরও একবার লাতিন আমেকির শ্রেষ্ঠত্বের উৎসব করতে চাইবেন তিনি। শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরুতে হবে আর্জেন্টিনার শিরোপা ধরে রাখার মিশন।

গ্রুপ-এ’র ম্যাচে মেসিদের প্রতিপক্ষ কানাডা। এই গ্রুপে লা আলবিসেলেস্তাদের বাকি দুই প্রতিপক্ষ হচ্ছে পেরু ও চিলি। কোয়ার্টার ফাইনালের পথে আর্জেন্টাইনদের সবচেয়ে বড় চিলি। ২০১৫ ও ২০১৬ সালের ফাইনালে চিলিয়ানদের কাছে স্বপ্নভঙ্গ হয়েছিল মেসির আর্জেন্টিনার।
২০২১ সালের গত আসরে প্রথম পর্বে চিলির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। এবারের কোপা আমেরিকা অনেক তারকার বিদায়ী মঞ্চ। সেই তালিকায় রয়েছে মেসি ও অ্যাঞ্জেল ডি মারিয়ার নাম।

নিজের শেষটা রাঙাতে জমজমাট আসরের প্রতাশার মেসির, ‘আমি সব সময় বলে এসেছি আর্জেন্টিনাই ফেবারিট। কারণ আমরা সর্বশেষ চ্যাম্পিয়ন। কিন্তু এর অর্থ এই নয় যে এবারও আমরা হেসেখেলে জিতব। ইকুয়েডরের এই প্রজন্মের ফুটবলাররা খুব ভালো করছে। কলম্বিয়া, উরুগুয়েও ভালো দল। ব্রাজিলের কথা না বললেই নয়। নেইমারের না থাকা ব্রাজিলের জন্য দুঃখজনক। তবে ওদের খেলোয়াড়ের অভাব নেই। নেইমার না থাকলেও ব্রাজিল খুবই শক্তিশালী দল। ওরাও শিরোপার দাবিদার।

আর্জেন্টিনা আর ব্রাজিলের বাইরে লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের আলোচনায় সব সময় থাকে চিলি। এ ছাড়া আর্জেন্টিনার সমান সর্বোচ্চ ১৫ বার শিরোপা জেতা উরুগুয়েও থাকছে আলোচনায়। কলম্বিয়া আর মেক্সিকোকেও অনেকে রাখছেন সেরা চারে।

এছাড়া স্বাগতিক হওয়ায় হিসাবের খাতায় রাখতে হচ্ছে আমেরিকাকে। যারা দ্বিতীয়বারের মতো আয়োজন করছে মর্যাদাকর কোপা আমেরিকা। তবে সব ছাপিয়ে একটাই প্রশ্ন মেসি কি পারবেন নিজের শেষটা রাঙাতে।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর