বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন

দূতাবাসে গুলোতে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক / ৩৪ Time View
Update : বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতের পর দেশটিতে নতুন নির্বাচনের ঘোষণা দেয় গার্ডিয়ান কাউন্সিল। এ ঘোষণা অনুসারে আগামীকাল শুক্রবার (২৮ জুন) দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতি নিয়েছে ইরানের বিভিন্ন দূতাবাস।

আজ বৃহস্পতিবার ইরনার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অবস্থিত দেশটির দূতাবাস জানিয়েছে, ইরানের ১৪তম প্রেসিডেন্ট উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ইরনা জানিয়েছে, ইরানের নাগরিকরা অস্ট্রিয়ার ভিয়েনা ও গ্রাজ শহর এবং স্লোভাকিয়ার রাজধানী ব্রাতিস্লাভায় ভোট দিতে পারবেন। এ ছাড়া দক্ষিণ কোরিয়া এবং ফিনল্যান্ডে অবস্থিত ইরানের দূতাবাসও তাদের প্রস্তুতির খবর জানিয়েছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি গত ১৯ মে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন। কেবল তিনি নয়, ওই দুর্ঘটনায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানসহ বেশ কয়েকজন প্রাণ হারান। একটি জলাধার উদ্বোধন শেষে ফেরার পদে দুর্ঘটনার কবলে পড়েন তারা।
ইরানের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ছয়জন প্রার্থী অংশ নিচ্ছেন। তারা হলেন পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ, পরমাণু কর্মসূচিবিষয়ক সাবেক মধ্যস্থতাকারী সাইদ জালিলি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পোউর মোহাম্মাদি, তেহরানের মেয়র আলি রেজা জাকানি, বর্তমান ভাইস প্রেসিডেন্ট আমির হোসেইন গাজিজাদেহ হাশেমি এবং পার্লামেন্ট সদস্য মাসুদ পেজেশকিয়ান।

এ ছয় প্রার্থীর মধ্যে পাঁচজন রক্ষণশীল এবং একজন মধ্যপন্থি। ইরানের নির্বাচনসংক্রান্ত দেখভালের দায়িত্বে থাকা গার্ডিয়ান কাউন্সিল তাদের প্রার্থিতার অনুমোদন দিয়েছে।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর