বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসেছে ১ লাখ ৩৮ হাজার শিক্ষার্থী

মোঃ রমজান আলী, রাজশাহী / ৪০ Time View
Update : রবিবার, ৩০ জুন, ২০২৪
রাজশাহী এইচএসসি পরীক্ষার্থীদের ছবি।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষাি আজ রোববার (৩০ জুন) সকাল ১০টা থেকে শুরু হয়। তবে কোথাও থেকে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
এবার এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে ১ লাখ ৩৮ হাজার ১৫৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। তবে গত বছরের তুলনায় এ বছর ১ হাজার ৯৫৮ জন পরীক্ষার্থী কম।

এর আগে ২০২৩ সালে রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৪০ হাজার ১১৫ জন। আর ২০২২ সালে পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৯ হাজার ৪২৩ জন।

আজ প্রথম দিন বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষাবোর্ডে অংশ নেওয়া শিক্ষার্থীর মধ্যে ৭২ হাজার ২৪৬ জন ছাত্র ও ৬৫ হাজার ৯১১ জন ছাত্রী রয়েছেন। এ বছর শিক্ষাবোর্ডের অধীনে ৭৪১টি কলেজের শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এছাড়া শিক্ষাবোর্ডে অন্তর্ভুক্ত আট জেলায় কেন্দ্র রয়েছে ২০৩টি।

রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলাম জানান, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে রাজশাহী শিক্ষাবোর্ডের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষার হলে সব ধরনের ইলেকট্রিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। রুটিন অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে।

এদিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) সদর দপ্তরের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) জামিরুল ইসলাম জানান, এইচএসসি পরীক্ষা উপলক্ষে পরীক্ষা কেন্দ্রসমূহের চারপাশের ২০০ গজের মধ্যে সব প্রকার মিছিল, মিটিং, সমাবেশ, বিক্ষোভ প্রদর্শন, মাইকিং, বিস্ফোরকদ্রব্য ও অস্ত্রশস্ত্র বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
রোববার সকালে থেকেই পরীক্ষা কেন্দ্রসমূহে পুলিশ মোতায়েন করা হয়েছে। কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর