রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:২৮ অপরাহ্ন
শিরোনাম
দেশের এক কোটি মানুষ মাদকাসক্ত: স্বরাষ্ট্রমন্ত্রী আমার বাসায় কাজ করেছে, সেও এখন ৪০০ কোটি টাকার মালিক: প্রধানমন্ত্রী জাতীয় পার্টির মধ্যে দ্বিধা-বিভক্তি হতে দেব না: রওশন এরশাদ তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী ইজিবাইকের ধাক্কায় ডিউটিরত পুলিশ কনস্টেবল নিহত বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী প্রধানমন্ত্রী কোটাবিরোধী আন্দোলনকারীদের হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর অসুস্থ মানুসিকতার মানুষের সমালোচনায় কিছু যায় আসে না: প্রধানমন্ত্রী উৎসব ছাড়া বড় তারকাদের সিনেমা কানাডাকে টাইব্রেকারে হারিয়ে কোপায় তৃতীয় উরুগুয়ে

ইরানকে গুড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক / ২১ Time View
Update : সোমবার, ১ জুলাই, ২০২৪

এবার ইরানকে গুঁড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইহুদি বাদি দেশ ইসরায়েল। ইহুদিদের পররাষ্ট্রমন্ত্রী এ হুমকি দিয়েছেন। এতে নতুন করে ইরান-ইসরায়েল উত্তেজনা শুরুর আভাস মিলছে।

গেল বছরের অক্টোবর থেকে ইসরায়েলে লাগাতার হামলা চালিয়ে আসছে লেবাননের প্রতিরোধ যোদ্ধারা। চলতি সপ্তাহে নেতানিয়াহু ও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট জানিয়েছিলেন, তারা লেবাননের সঙ্গে চলমান সমস্যা কূটনৈতিকভাবে সমাধান করতে চান। কিন্তু কান্টজকে ভিন্ন সুরেই কথা বলতে দেখা গেল। লেবাননে ইসরায়েল হামলা করলে ইরানের প্রক্সিরা পাল্টা পদক্ষেপ নিতে পারে, তাই পুরো মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে পারতে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘে ইরানের মিশন শুক্রবার জানায়, ইসরায়েল যদি লেবাননে ‘পূর্ণমাত্রার সামরিক আগ্রাসন’ শুরু করে তাহলে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার এক যুদ্ধ’ হবে। নিজেদের এক্স হ্যান্ডেল থেকে পোস্ট করা এক বার্তায় তারা আরও জানায়, যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয়, তাহলে সব প্রতিরোধ ফ্রন্টের জড়িয়ে পড়ার মতো অপশন বিবেচনাধীন আছে। ইরানের এমন মন্তব্যের পরই ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এই প্রতিক্রিয়া দেখালেন।

জানা গেছে, মধ্যপ্রাচ্যে নিজেদের চরম শত্রু ইরানকে পুরোপুরি গুঁড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে কান্টজ লেখেন, যারা ধ্বংসের হুমকি দেয় তারা ধ্বংস হয়ে যাওয়াটা তাদের জন্য প্রযোজ্য। লেবাননের প্রতিরোধ যোদ্ধারা যদি ইসরায়েলে হামলা চালানো বন্ধ না করে এবং সীমান্ত থেকে সরে না যায়, তাহলে তাদের বিরুদ্ধে পূর্ণ শক্তি প্রয়োগেরও হুমকি দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

প্রায় দুই সপ্তাহ আগের কথা, ইসরায়েলের সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ একজন কর্মকর্তা সরাসরি স্বীকার করেন, তারা ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে জয়ী হতে পারবেন না। এ নিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হলে বিবৃতি দেয় ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও এমন দাবি নাকচ করে দেন। কিন্তু এরই মধ্যে লেবাননের প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ প্রস্তুতির খবর সামনে আসে।

নিজেদের লক্ষ্য পূরণে ব্যর্থ ইসরায়েলি বাহিনী আপাতদৃষ্টিতে ইচ্ছাকৃতভাবে গাজা যুদ্ধ দীর্ঘায়িত করছে। এই যুদ্ধে যে জেতা সম্ভব নয়, তা স্বীকার করে নিয়েছেন, ইসরায়েলি সেনাবাহিনীর শীর্ষ একজন কর্মকর্তা। কিন্তু নেতানিয়াহু ও মন্ত্রিসভা এমনটা মানতেই রাজি নয়। তারা যুদ্ধ চালিয়ে যেতে চান। এরই মধ্যে লেবাননের প্রতিরোধ যোদ্ধাদের অব্যাহত আক্রমণে দিশাহারা নেতানিয়াহু। উপায়ন্তর না দেখে, লেবাননে হামলার বড় বড় বুলি আওড়াচ্ছে তেল আবিব।

বাস্তবে ইসরায়েলের সেনাবাহিনীর মনোবল ভেঙে গেছে। প্রায় ৯ মাস ধরে চলা গাজা যুদ্ধে ফিলিস্তিনের স্বাধীনতাকামী যোদ্ধাদের নির্মূল করা তো দূরের কথা, ইসরায়েলি জিম্মিদের সবাইকে এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। অথচ লেবাননকে শায়েস্তা করার পণ করে বসেছেন নেতানিয়াহু। লেবাননে ইসরায়েল হামলা চালাতে পারে, এমন সম্ভাবনার মাঝেই ইহুদিবাদী দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কান্টজ নতুন যুদ্ধের ঘণ্টা বাজালেন।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর