বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ব্যর্থতায় ব্যবস্থা নেওয়ার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক / ৩০ Time View
Update : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ব্যর্থতার কারণ অনুসন্ধানে গঠিত কমিটির প্রতিবেদনের আলোকে ব্যবস্থা নেওয়ার মাধ্যমে দ্রুত বিষয়টি নিষ্পত্তির সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। মঙ্গলবার জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। বৈঠক শেষে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে মালয়েশিয়ায় কর্মী পাঠানো নিয়ে আলোচনা হয়। মন্ত্রণালয় জানায়, ওই ঘটনা তদন্তে গঠিত গত ২৪ জুন তাদের প্রতিবেদন দিয়েছে। তবে তা পূর্ণাঙ্গ নয়। এটি আরও পর্যালোচনা করা হবে। স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করা হবে। তবে কমিটির যে প্রতিবেদন তা নিয়ে সংসদীয় কমিটি সন্তুষ্ট নয়। কারণ কমিটি মনে করে তদন্ত কমিটির সামর্থ নিয়ে প্রশ্ন আছে। সংসদীয় কমিটি মালয়েশিয়ার শ্রম বাজার নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাদের শক্তভাবে ধরতে চায়।

মন্ত্রণালয় বৈঠকে জানায়, তিন চার হাজার অভিযোগ তারা পেয়েছেন যারা মালয়েশিয়া যেতে পারেনি। কমিটি আসলে কতজন যেতে পারেনি তা সুনির্দিস্ঠভাবে বের করতে বলেছে।বৈঠক শেষে সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমদ বলেন, তাঁরা মন্ত্রণালয়ের কাছে কাগজপত্র চেয়েছেন যাতে সুনির্দিষ্ঠভাবে জানা যায় কতজন যেতে পারেনি। তাদের জন্য কী করা যায় তা নিয়ে আরো আলোচনা হবে।

মধ্যপ্রাচ্যের দেশসমূহে অবস্থানরত বাংলাদেশের কর্মীদের সামগ্রিক নিরাপত্তা ও কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে কূটনৈতিক তৎপরতা এবং আন্ত-মন্ত্রণালয় মিটিং করার বিষয়ে বৈঠকে গুরুত্বারোপ করা হয়।বৈঠকে মন্ত্রণালয়ের আওতাধীন ৫০টি উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পটি ভূমি অধিগ্রহণের সাপেক্ষে অগ্রাধিকার প্রদানের মাধ্যমে দ্রুত শেষ করে প্রশিক্ষণ শুরু করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, মুহিবুর রহমান মানিক, আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, নিজাম উদ্দিন হাজারী, মোঃ মাজহারুল ইসলাম, মোঃ আবুল কালাম আজাদ, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা এবং শাম্মী আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজারের সাম্প্রতিক সমস্যা ও সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদন পেশ, মধ্যপ্রাচ্যের দেশসমূহে অবস্থানরত বাংলাদেশের কর্মীদের সামগ্রিক নিরাপত্তা ও কর্মপরিবেশ বিষয়ে প্রতিবেদন, উক্ত মন্ত্রণালয়ের আওতাধীন ৫০টি উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে প্রতিবেদন পেশ ও বিস্তারিত আলোচনা করা হয়।কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, মুহিবুর রহমান মানিক, আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, নিজাম উদ্দিন হাজারী, মোঃ মাজহারুল ইসলাম, মোঃ আবুল কালাম আজাদ, মোঃ সিরাজুল ইসলাম মোল্লা এবং শাম্মী আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর