বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন

বিড়ালকাণ্ডের পরেই ব্রাজিলের দুর্দশার শুরু

স্পোর্টস ডেস্ক / ২৪ Time View
Update : সোমবার, ৮ জুলাই, ২০২৪

ব্রাজিল জাতীয় দলের দুর্দশা যেন পিছু ছাড়ছেই না। পারফরম্যান্স একদমই যাচ্ছেতাই। তার উপর কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে হেরে বিদায় নিতে হয়েছে সেলেসাওদের। সবকিছু মিলিয়ে খাদের কিনারে অবস্থান করছে বর্তমান ব্রাজিল দল। সেলেসাওদের এমন দুর্দশাগ্রস্ত অবস্থার জন্য অনেক ব্রাজিলিয়ান সেই বিড়ালকাণ্ডকেই সামনে নিয়ে আসছেন।

২০২২ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে একটি বিড়াল ধরে ফেলে দিয়েছিল ব্রাজিলের জাতীয় দলের সংবাদ কর্মকর্তা।

কী হয়েছিল সেদিন? ২০২২ সালের বিশ্বকাপের প্রথম ম্যাচগুলোতে দারুণ ছন্দে ছিল ব্রাজিল। কিন্তু কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে অপ্রত্যাশিতভাবে টাইব্রেকারে হেরে যায় তারা। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসে দলটির তারকা ভিনিসিয়ুস জুনিয়র দেখলেন একটি বিড়াল টেবিলে শুয়ে আছে। ব্রাজিলের প্রেস অফিসার সেই বিড়ালটিকে অনেক খারাপভাবে ধরে মাটিতে ফেলে দিলেন। তখন সেখানে উপস্থিত সবাই খুব অবাক হয়েছিল। কিন্তু ভিনিসিয়ুস জুনিয়র হাসছিলেন।

বিড়ালকে ইসলাম ধর্মে পবিত্র প্রাণী হিসেবে অভিহিত করা হয়েছে। কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল বলেই তখন ব্রাজিলকে অনেক সমালোচনা শুনতে হয়েছিল বিড়ালের প্রতি এমন অন্যায় আচরণের জন্য।

ব্রাজিল তাদের এই সমালোচনা কাটাতে তখন একটি ছোট বিড়াল দত্তক নেয়। স্কোয়াডের সবার সমর্থনেই বিড়ালটিকে নেওয়া হয়। যদিও তারা বিড়ালের এমন অভিসম্পাতে বিশ্বাসী না। তবুও তারা সমালোচনা এড়াতে এটি করেছিল। সেই বিড়ালটির তারা নাম দেয় ‘হেক্সা’। যেটা তাদের ষষ্ঠ বিশ্বকাপ জয়ের লক্ষ্যকেও বোঝায়। কিন্তু কাজ হয়নি। কোয়ার্টার থেকেই তখন বিদায় নেয় ব্রাজিল।

বিড়ালকাণ্ডের পর ১৭টি ম্যাচ খেলেছে ব্রাজিল। ক্রোয়েশিয়াসহ বিশ্বকাপ বাছাইপর্ব, প্রীতি ম্যাচ ও কোপা আমেরিকায় এসব ম্যাচ খেলে সেলেসাওরা। এর মধ্যে মাত্র ৬টি জয় তারা পেয়েছে। ৭টি ড্র এবং ৫টি ম্যাচে হার হজম করতে হয়েছে ব্রাজিলিয়ানদের। এর মধ্যে টানা দুই টুর্নামেন্ট থেকে বাদ গেছে তারা।

চলতি বছরের সেপ্টেম্বরেই শুরু হচ্ছে ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের পরের ম্যাচগুলো। এবার ব্রাজিল সেই বিড়ালকাণ্ড থেকে নিজেদের বের করে আনতে পারে কিনা, সেটা সময়েই বলে দিবে।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর