বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

ফিনফিনে পাখা দিয়ে প্রজাপতিরা চমকে দিয়েছে বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদক / ১৮ Time View
Update : বুধবার, ১০ জুলাই, ২০২৪

পাখিদের হাজার হাজার মাইল পাড়ি দেয়ার ঘটনা স্বাভাবিক। শীত থেকে বাঁচতে অনেক পাখিই হয়তো সাতসমুদ্র-তেরো নদী পাড়ি দেয়। তবে বিজ্ঞানীরা চমকে গেছেন প্রজাপতি কাণ্ডে। ফিনফিনে পাখার প্রজাপতিরা রীতিমতো চমকে দিয়েছে।

ঘটনাটা ২০১৩ সালের। স্পেনের বোটানিক্যাল ইনস্টিটিউট অফ বার্সেলোনার গবেষকেরা ঘটনাটি প্রত্যক্ষ করেন। তারা দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানার আটলান্টিক সমুদ্র সৈকতে বিশেষ এক ধরনের প্রজাপতি দেখতে পান। পেইন্টেড লেডি বাটারফ্লাই নামের প্রজাপতিরা তাদের চমকে দেয়। কারণ, এ প্রজাতি সাধারণত দক্ষিণ আমেরিকা অঞ্চলের নয়। এ প্রজাপতিরা থাকে অন্য এলাকায়।

ফলে কৌতূহল আর চমক থেকে শুরু হয় গবেষণা। ১০ বছরের দীর্ষ গবেষণায় জানা গেছে
এ প্রজাপতিগুলো আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে সেখানে গেছে।
প্রজাপতির আটলান্টিক সফর বিষয়ে ‘নেচার কমিউনিকেশনে’ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, পেইন্টেড লেডি প্রজাপতি টানা ৪ হাজার ২০০ কিলোমিটারের পাড়ি দিতে পারে। ফলে পশ্চিম ইউরোপের ফ্রান্স, আয়ারল্যান্ড, যুক্তরাজ্য ও পর্তুগাল থেকে এসব প্রজাপতি মাঝেমধ্যেই আটলান্টিক পাড়ি দেয়।

গবেষকদের দাবি, সমুদ্রের ওপর দিয়ে টানা পাঁচ থেকে আট দিন উড়তে পারে পেইন্টেড লেডি প্রজাপতি। ফলে বাতাসের অবস্থানগত সুবিধা নিয়ে প্রজাপতিগুলো আটলান্টিক মহাসাগর পাড়ি দিতে পারে। প্রজাপতি কম শক্তি খরচ করে ওড়ার কৌশল জানে। অবশ্য বাতাস না থাকলে প্রজাপতি নিজের শক্তি ব্যয় করে উড়তে থাকে।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর