রবিবার, ১২ মে ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন
শিরোনাম
অটোরিকশার স্ট্যান্ডের নিয়ন্ত্রণ নিতে সংঘর্ষ: প্রধান আসামি গ্রেপ্তার নয়াপল্টনে ককটেল বিস্ফোরণে আহত চট্টগ্রাম বন্দরের ‘বে টার্মিনাল’ নির্মাণ কাজ এক ধাপ এগুলো রাস্তার উচ্চ খরচ নিয়ে যারা প্রশ্ন তোলেন, তাদের বাংলাদেশের মাটি সম্পর্কে কোনো ধারণা নেই সার্বজনীন পেনশন ব্যবস্থায় শিক্ষকরা আর্থিক সুবিধা বঞ্চিত হবেন: ঢাবি শিক্ষক সমিতি সড়ক দুর্ঘটনায় কেউ হারিয়ে যাক, সেটা আমরা চাই না: স্বরাষ্ট্রমন্ত্রী তেলবাহী ট্যাংক লরির চাপায় দুজন নিহত হয়েছেন এক ঘণ্টায় রাজধানীতে ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড বিভিন্ন সড়কে পানি আমি আনন্দিত আমার দুই মা: প্রিয়াঙ্কা মিমির অভিমান শেষে, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক

কুয়েত থেকে গত বছর রেকর্ড পরিমাণ প্রবাসী ফিরেছেন

অনলাইন ডেস্ক / ৭১ Time View
Update : শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

২০২৩ সালে নিজেদের ইতিহাসের সবচেয়ে বেশি সংখ্যক প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত। স্থানীয় আইন লঙ্ঘন করায় তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছে কুয়েতি কর্তৃপক্ষ।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে গালফ নিউজ জনিয়েছে, ২০২৩ সালের ০১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন দেশের মোট ৪২ হাজার ৮৯২ জন প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত। তাদের মধ্যে ২৫ হাজার ১৯১ জন পুরুষ এবং ১৭ হাজার ৭০১ জন নারী রয়েছেন।

ফেরত পাঠানো প্রবাসীদের মধ্যে ৪২ হাজার ২৬৫ জনকে প্রশাসনিক ভাবে ফেরত পাঠানো হয়েছে; যাদের মধ্যে ২৪ হাজার ৬০৯ জন পুরুষ এবং ১৭ হাজার ৬৫৬ জন নারী। বাকি ৬২৭ জনকে ফেরত পাঠানো হয়েছে বিচারিক নিয়মে। এই প্রক্রিয়ায় ফেরত পাঠানো প্রবাসীদের মধ্যে পুরুষ রয়েছেন ৫৮২ জন এবং নারী ৪৫ জন।

ফেরত পাঠানো প্রবাসীদের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়ে যাওয়ার পেছনে কুয়েতের নিরাপত্তা সংস্থাগুলোর সক্রিয় ব্যবস্থা ও প্রচারণার বড় ভূমিকা রয়েছে বলে জানানো হয়েছে। এসব উদ্যোগ দেশটির প্রথম উপ-প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদের নির্দেশ ও তত্ত্বাবধানে পরিচালিত হয়েছিল।

সূত্র জানিয়েছে, বর্তমানে আবাসিক আইন এবং অন্যান্য প্রবিধান কার্যকর করায় গুরুত্ব দিচ্ছে কুয়েত সরকার। এ কারণে দেশটির সব আইন কঠোরভাবে মেনে চলতে প্রবাসীদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর