মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন

চলমান তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক / ৪৪ Time View
Update : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

চুয়াডাঙ্গা জেলায় গতকাল (মঙ্গলবার) ছিল তীব্র তাপপ্রবাহ। গতকালও ওই জেলায় চলতি মৌসুমের সর্বোচ্চ ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলমান তাপপ্রবাহ দেশের বিভিন্ন জেলায় অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বৃষ্টি, ঝড়ো বৃষ্টি এবং শিলাবৃষ্টির আভাস দিয়েছে রাষ্ট্রীয় এই সংস্থাটি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যা ৬টার পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
পূর্বাভাসে বলা হয়েছে, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলা সমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। এ ছাড়া রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

তবে অধিকাংশ জেলায় এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এ সময় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত ওই পূর্বাভাসে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানানো হয়েছে।

বৃষ্টির পূর্বাভাসে বলা হয়েছে, প্রথম দিন (বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) ঢাকা, ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি হতে পারে। সঙ্গে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি, কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পরদিন চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে বৃষ্টির আভাস দেওয়া হয়েছে। শেষের দিন বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্র ও শিলাবৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় জানানো হয়েছে, এ সময়ে সারা দেশে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টার তথ্যে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ সময়ে চুয়াডাঙ্গা জেলায় ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। যা চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা। সর্বনিম্ন ২১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকাতে ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। এ সময়ে রাজধানীতে ১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, চুয়াডাঙ্গার ওপর দিয়ে তীব্র তাপ্রবাহ বয়ে চলছে। এ অবস্থা আরও কিছুদিন চলতে পারে। তবে এখনই বৃষ্টির সম্ভবনা নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর