বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন
শিরোনাম
অতি বাম-অতি ডান সব এক হয়ে গেছে- প্রধানমন্ত্রী  গণমাধ্যমকে জলবায়ু সচেতনতা বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান পরিবেশমন্ত্রীর  দেশের প্রতি সর্বোচ্চ আনুগত্য নিয়ে কাজ করতে হবে – তথ্য-প্রতিমন্ত্রী অর্থনৈতিক সংকটের চ্যালেঞ্জ মোকাবেলা করে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ – সালমান এফ রহমান বাংলাদেশ সরকারের ভিশন-২০৪১ বাস্তবায়নে পাশে থাকবে চায়না বাংলাদেশের উন্নয়নে ইউরোপীয় ইউনিয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে- পররাষ্ট্রমন্ত্রী রাজস্ব আয় বৃদ্ধির জন্য অটোমেশনের বিকল্প নেই- অর্থ প্রতিমন্ত্রী উপজেলা পরিষদ নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেই : ইসি আলমগীর রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর

‘প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতির সুযোগ নেই’

নিজস্ব প্রতিবেদক / ৩০ Time View
Update : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

এক জায়গায় বন কেটে অন্য জায়গায় গাছ লাগালে তা সমান হয় না। এখন প্রভাব খাটিয়ে পরিবেশের ক্ষতির সুযোগ নেই। এখন যা হবে জাতীয় স্বার্থে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) যৌথ উদ্যোগে আয়োজিত ‘ন্যাশনাল রিসোর্স অ্যাকাউন্টস আন্ডার ইউএন সিস্টেম অব ইনভায়রনমেন্টাল ইকোনমি অ্যাকাউন্টিং’ শীর্ষক দিনব্যাপী এক সেমিনারে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, অনেক পরিকল্পনা হয় কিন্তু বাস্তবায়নে হোঁচট খাচ্ছি। উন্নয়ন ও পরিবেশ পরস্পর বিরোধী এটা অনেকে বলি। তবে এখন একটা বিষয় বলছি টেকসই উন্নয়ন। এর জন্য টেকসই ধারা চলে এসেছে। সামনে সব চেয়ে বড় যুদ্ধ প্রকৃতির সঙ্গে।প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে বেশি দিন টিকে থাকা যায় না। সনাতনী পদ্ধতিতে ইট পোড়ানো পরিবেশ ও খাদ্য নিরাপত্তার জন্য হুমকি দাবি করে সাবের হোসেন চৌধুরী বলেন, আমরা ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেব। সনাতন পদ্ধতিতে ইট বানানোর কারণে বছরে ১৩ কোটি মেট্রিক টন মাটি ইটে ব্যবহার হচ্ছে। এতে পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। পরিবেশ ও খাদ্যের ওপরও নেতিবাচক প্রভাব পড়ছে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিকল্পনা প্রতিমন্ত্রী মন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার, বাংলাদেশে নিযুক্ত এফএওর প্রতিনিধি জিয়াকুন শি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ সচিব ড. শাহনাজ আরেফিন।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর