সোমবার, ১৩ মে ২০২৪, ১০:৪১ অপরাহ্ন

উপজেলা পরিষদ নির্বাচনকালে আ.লীগের সম্মেলন নয়: কাদের

শেখ সাদী খান / ৫১ Time View
Update : শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

উপজেলা পরিষদ নির্বাচন চলাকালে আওয়ামী লীগের উপজেলা বা জেলা পর্যায়ে কোনো সম্মেলন, মেয়াদোত্তীর্ণ সম্মেলন, কমিটি গঠনের প্রক্রিয়াটা বন্ধ থাকবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শনিবার ( ২০ এপ্রিল) দুপুরে ধানমন্ডিস্থ শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলন তিনি এসব কথা বলেন।

উপজেলা পরিষদ নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে আওয়ামী লীগের এমপি-মন্ত্রীদের স্বজনদের প্রার্থী না হওয়ার নির্দেশনার ঠিক একদিন পরই এই সিদ্ধান্তের কথা জানালেন দলের সাধারণ সম্পাদক।

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীদের স্বজন কেউ থেকে থাকলে এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, উপজেলা নির্বাচন তো নির্বাচনই । এমপি-মন্ত্রীদের নিকট আত্মীয় যারা নির্বাচন করছে তারা সরে দাঁড়াবে। এবং যারা ভবিষতে করতে চায় তাদেরও এই নির্বাচনী প্রক্রিয়া থেকে দূরে থাকতে বলা হয়েছে। ইতোমধ্যে যারা এই প্রক্রিয়ার মধ্যে আছে তাদের তালিকা তৈরি করার নির্দেশনা দেয়া হয়েছে। এবং সে অনুযায়ী তালিকা তৈরি করা হচ্ছে।

এমপি-মন্ত্রীদের আত্মীয়রা মনোনয়ন প্রত্যাহার না করলে কী ব্যবস্থা হবে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, প্রত্যাহারের তারিখ শেষ হোক তার আগে কিছু বলা সম্ভব না। নির্দেশনার মধ্যে কোন ব্যর্থতা নেই। নির্দেশনার মধ্যে এটাকে দুইভাবে ব্যাখা করার কোন বিষয় নেই। নির্দেশনা একটাই দেয়া হয়েছে এবং সেটা ফলো করতে হবে।

তিনি আরও বলেন, আমরা সব যুক্তি উত্থাপন করতে পারি , কিন্তু বড় যুক্তি জনগণ কি চোখে দেখছে, দেশের ভোটাররা কি চোখে দেখছে ।

বিএনপির সমালোচনা করে এই নেতা আরও বলেন, জনগণের দল হিসেবে বিএনপি গ্রহণযোগ্যতা,বিশ্বাসযোগ্যতা হারিয়েছে। বিএনপি জনগণের কাছে না গিয়ে বিদেশিদের কাছে গিয়ে নালিশ করছে। এটা তাদের পুরাতন স্বভাব ও কৌশল । এখান থেকে তারা সরে দাঁড়াবে আমরা এমনটা মনে করিনা। এখন বিদেশি কিছু বন্ধু আছে তারাই তাদের একমাত্র ভরসা। যদি এখন পাঁচ বছর দেশে কোন নির্বাচন হবেনা । নির্বাচন টার্ম শেষ হওয়ার আগে হবেনা,  এই মুহূর্তে যদি বিদেশীরা কোনভাবে তাদেরকে ক্ষমতা দখলের সাহায্য করতে পারে সেজন্য তারা যাচ্ছে  এবং সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করে যাচ্ছে।

দেশের জনগণ মনে করে বিএনপি শুধু মানুষ খুন,আগুন সন্ত্রাসই করেনা যারা এসব করে তাদের পৃষ্ঠপোষক এই পরিপ্রেক্ষিতে বিএনপিকে রাজনৈতিকভাবে নিষিদ্ধ করার কোন কিছু ভাবছেন কিনা জানতে চাইলে বলেন, নিষিদ্ধ করার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত আমাদের হয়নি।তবে আমরা জনগণের কাছে বিএনপির সন্ত্রাসের রাজনীতির ব্যাপারে আমরা ঘৃণার আগুন ছড়িয়ে দিতে পারি এবং তাদেরকে জনগণের কাছে আরও বিচ্ছিন্ন ,আরও অপ্রাসঙ্গিক করে তোলার প্রয়াস আমরা চালাতে পারি। কারণ বিএনপি এখন রাজনৈতিক দলের পরিচয় দেয়ার মত গ্রহণযোগ্যতা তারা হারিয়ে ফেলেছে। বিএনপিকে কানাডার ফেডারেল আদালত পর্যন্ত সন্ত্রাসী দল হিসেবে চিহ্নিত করেছে । এবং বিএনপি আসলে কোন রাজনৈতিক দলের কোন বৈশিষ্ট্য এখন প্রকাশ করেনা। তাদের কর্মকান্ডে তারা একটা সন্ত্রাসী দল এটাই তাদের পরিচয়।

তিনি আরও বলেন, বাংলাদেশে আওয়ামী লীগ ক্ষমতায় ২০০৯ থেকে টানা ১৫ বছর  ক্ষমতায় আছে এবং ২০২৪ পর্যন্ত ক্ষমতায় থাকবে। বাংলাদেশের ৭৫ পরবর্তী ইতিহাস লক্ষ্য করলে, আওয়ামী লীগের এই পনেরো বছরে সরকারের ধারাবাহিকতা ছিল বলেই অসাংবিধানিক পথে ক্ষমতা দখল এখানে সম্ভব হয়নি। গত পনেরো বছরে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকতে অবৈধভাবে ক্ষমতা দখল করা কারো পক্ষে সম্ভব হয়নি । ধারাবাহিকভাবে আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই দেশে বিস্ময়কার উন্নয়ন হচ্ছে।  বিদেশে সম্মান মর্যাদা উন্নয়ন অর্জনে বাংলাদেশের উচ্চতা শেখ হাসিনার উচ্চতা অনেক বেড়েছে এবং সেটা দেশের সম্মানকে আরও বড় করেছে।

জামায়াতে ইসলামী আবার ঘোষণা দিয়েছে তারা প্রকাশ্যে রাজনীতি করবে এমন এক প্রশ্নের জবাবে কাদের বলেন, সুযোগটা কোথায়? তারা কি নিবন্ধিত দল? ফ্রি স্টাইলে চলে আসবে সেই সুযোগ নেই। সুযোগটা কে দিলো? কীভাবে হল? অনুমতি তো লাগবে। রাজনীতিতে আসলে সভা-সমাবেশ করার অনুমতি তো লাগবে ।

সড়ক দুর্ঘটনার ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, বিষয়টা আমাদের প্রতিবেশি দেশসহ পৃথিবীর অনেক দেশে, সৌদি আরব, আমেরিকায় আমাদের চেয়ে বড় বড় দুর্ঘটনা ঘটে।  সেটা নিয়ে সেখানে কোনো উচ্চবাচ্য হয়নি। আমাদের প্রতিবেশি দেশ ভারতে একসঙ্গে অনেক হতাহত হয়। সুতরাং এরকম দুর্ঘটনা আকাঙ্খিত নয়, আমরাও চাইনা। কিন্তু আমাদের এখানে কিছু সমস্যা আছে, সমন্বয়ের অভাব আছে। সেটা আমরা মনিটর করছি। এবং আজকে রাস্তায় ভাল হয়েছে সেখানে স্পিড আছে। স্পিডটা সবাই যদি মেনে চলতো তাহলে হয়তো এমনটি হতো না। আর ইদানিংকালে মটর সাইকেলের এক্সিডেন্ট বেশি। এটা এখন সড়কে বড় উপদ্রব। এখন সড়কের জন্য এক্সিডেন্ট হচ্ছে এ রকম কোন দৃষ্টান্ত নেই। সড়ক বাংলাদেশে সর্বকালের সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে। এখন এখানে সমন্বয়ের সমস্যা আছে । এই সমস্যাগুলো আর এখানে বিভিন্ন রকমের স্টেট হোল্ডার আছে। এদের সকলের সমন্বয়টা জরুরি, আমরা এই নিয়ে সভা করেছি। সামনে উপদেষ্টা কাউন্সিলের বৈঠক আমরা করবো, যে বিষয়গুলো আমাদের ঘাটতি আছে সেগুলো পূরণ করার জন্য অলরেডি বিশ্ব ব্যাংকের একটা প্রকল্প চলমান আছে। এই প্রজক্টের কাজ শেষ হলে এই দুর্ঘটনা আমরা অনেক কমাতে পারবো সেটা আমাদের বিশ্বাস।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া,  প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য নির্মল চ্যাটার্জি, আনোয়ার হোসেন, পারভীন জামান কল্পনা, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোঃ রিয়াজ উদ্দিন রিয়াজসহ অন্যান্য নেতৃবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর