সোমবার, ২০ মে ২০২৪, ১১:০৮ অপরাহ্ন

সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন ১৪ মার্চ

নিজস্ব প্রতিবেদক / ১৬৩ Time View
Update : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪

সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন আগামী ১৪ মার্চ। মঙ্গলবার এ নির্বাচনের তফসিল ঘোষণা করছে নির্বাচন কমিশন (ইসি)। আগারগাওঁ নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ সংরক্ষিত আসনের মহিলা আসনের নির্বাচনের মনোনয়ন পত্র জমা দেয়ার তারিখ আগামী ১৮ ফেব্রুয়ারি রবিবার সকাল ৯ টা হতে বিকাল ৪ টা পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই ১৯ ও ২০ ফেব্রুয়ারি। আপীল দায়ের ২২ ফেব্রুয়ারি।  আপীল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি। প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার। ভোটগ্রহন ১৪ মার্চ। ভোটগ্রহন করে সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত।

নির্বাচনন কমশনের যুগ্ম সচিব মনিরুজ্জামান এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করচেন।

সংরক্ষিত ৫০টি মহিলা আসনের বন্টন প্রশ্নে ইসি সচিব জানান, আওয়ামী লীগকে স্বতন্ত্র প্রার্থীরা তাদের অংশের নারী প্রার্থীর জোট করে দিয়েছে। জাতীয় পার্টি তাদের ১১টি আসনে এককভবে নির্বাচন করবে। ফলে আইন অনুযায়ী জাতীয় পার্টি পাবে দুটি আসন এবং আওয়ামী লীগ স্বতন্ত্র ও তাদের ১৪ দলীয় জোট পাবে ৪৮টি আসন। এই বিভাজন অনুযায়ী মনোনয়নপত্র দাখিল বাছাইসহ পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

আইন অনুযায়ী সাধারণ নির্বাচনের প্রাপ্ত আসন অনুযায়ী সংরক্ষিত মহিলা আসন বন্টন হয়। দলগুলো তাদের অংশে প্রাপ্ত প্রার্থীদেরকেই মনোনয়ন দিয়ে থাকে বলে সাধারণত সংরক্ষিত আসনে নির্বাচনে ভোটগ্রহনের প্রয়োজন পড়ে না। প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় পার হওয়ার পরেই দলগুলোর মনোনীত প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়। পরে ফলাফলের গেজেট প্রকাশ করে ইসি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর